পৃষ্ঠাসমূহ

মঙ্গলবার, জানুয়ারী ১০, ২০১২

Part-2

পর্ব- ০২

আজ দেখাব কীভাবে ব্লগার থেকে আপনার ব্লগ ওয়ার্ডপ্রেসে নিয়ে আসবেন ড্যাসবোর্ড পরিচিতি। চলুন আজকের টিউনে........ এবার প্রথমে আপনার ব্লগ একাউন্টে বা ড্যাসবোর্ডে প্রবেশ করবেন। আপনি লগইন করার পর আপনি নিচের মতো একটি ছবি দেখতে পাবেন।
 এটিই হল আপনার ড্যাসবোর্ড। এখান থেকেই আপনাকে ব্লগের সকল কিছু নিয়ন্ত্রণ করতে পারবেন।

ব্লগার থেকে ওয়ার্ডপ্রেসে স্থানান্তর

আপনার যদি আগে ব্লগারে কোন ব্লগ থাকে, তাহলে আপনি এই পদ্ধতি অনুসরণ করতে পারেন। এবার আমরা ব্লগার থেকে ওয়ার্ডপ্রেসে ব্লগ স্থানান্তারিত করব। এবার আপনার ড্যাসবোর্ডের বাম দিকে তাকান। দেখবেন অনেকগুলো ক্যাটাগরি আছে (আমার ব্লগ বাংলায় ছিল, তাই এখানে বাংলা দেখা যাচ্ছে) এখান থেকে Tools ক্যাটাগরিতে ক্লিক করুন। একটি সাবমেনু আসবে, সাবমেনু থেকে Import.. ক্লিক করুন। তাহলে একটি পাতা আসবে, এখান থেকে Blogger নির্বাচন করুন। তাহলে আপনাকে নিয়ে যাবে ব্লগারে। এখানে আপনি আপনার ব্লগারের আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। এবার নতুন একটি পাতা আসবে। তাহলে আপনাকে তারা দুটি অপশন দিবে নিচের মতো
এখান থেকে Grant access বাটনে ক্লিক করুন। তাহলে আরেকটি পাতায় আপনাকে নিয়ে যাবে। এখানে আপনার ব্লগের নামসহ একটি Import বাটন পাবেন। এবার Import বাটনে ক্লিক করুন। তাহলে আপনার ব্লগারে যে সকল পোষ্ট ছিল সব পোষ্টই ওয়ার্ডপ্রেসে চলে আসবে। এভাবে আপনি খুব সহজেই ব্লগার থেকে ওয়ার্ডপ্রেসে ব্লগের পোষ্ট সমূহ স্থানান্তরিত করতে পারেন। ব্লগার থেকে পোষ্ট স্থানান্তরের এটিই সবচেয়ে সহজ উপায়।

নতুন পোষ্ট করা

আমি অল্প কয়েকটি পর্বে ওয়ার্ডপ্রেসে ব্লগ তৈরির কাজ দেখাব তাই এই পর্বেই লিখছি কিভাবে আপনি নতুন পাষ্ট করবেন। চলুন একটা নতুন পোষ্ট দেই। আমরা যারা বিভিন্ন ব্লগে টিউন করি, তারা যেভাবে সেখান থেকে টিউন করেন এখানেও তেমনি পোষ্টের নিয়ম, নতুন কোন নিয়ম নেই। চলুন একটু জেনে নিই পোষ্ট করার নিয়ম।
আপনার ড্যাসবোর্ডে যাওয়ার পর উপরে ডানদিকে দেখেন একটি New post নামে বাটন আছে। এখানে ক্লিক করলে আপনাকে নিয়ে যাবে নতুন পোষ্ট করার পাতায়। ক্লিক করুন। তাহলে নিচের মতো একটি পাতা আসবে।
আপনি এখন যে পাতায় আছেন, এটির উপরের বক্সটি যেখানে লেখা আছে Enter title here সেখানে আপনার পোষ্টের টাইটেল দিন। এটি দেখতে নিচের মতো।

এবার নিচের অপশনগুলো দেখুন

এবার দেখুন একটি বড় লেখার বক্স আছে নিচে। এটিই হল আপনার পোষ্টটির বর্ণনার ঘর। এখানে আপনি আপনার পোষ্টটি লিখবেন। তবে এটি দুই রকম। একটি হল Visual এবং অপরটি হল HTML. তবে লেখার ক্ষেত্রে আপনি দুটি দিয়েই লিখতে পারবেন। তবে HTML দিয়ে লিখলে ভাল হয়। এতে আপনি এইচটিএমএল লিখলে আপনি বিভিন্ন কোড দিয়ে আপনার পোষ্টটি সুন্দর করতে পারবেন। আপনি ইচ্ছা করলে Visual এও লিখতে পারবেন। আমরা সাধারণত এটতেই লিখে থাকি। আপনি HTML লিখে Visual ক্লিক করলে দেখতে পারবেন, আপনার পোষ্টি কেমন হয়েছে। এবার আসুন একটু জেনে নেই বিভিন্ন অপশানগুলো, যা পোষ্ট করতে প্রয়োজন হয়।
• B = কোন লেখাকমোটা করতে এটিতে ক্লিক করতে হয়, তবে তা অবশ্যই সিলেক্ট করতে হবে।
• I = কোন লেখাকে সিলেক্ট করে এই বাটনটিতে ক্লিক করলে নির্বাচিত লেখা বাঁকা দেখাবে।
• Del = কোন লেখাকে কাটে দিতে এটি ক্লিক করতে হয়।
• Img = অন্য কোথাও আপলোড করে থাকলে তা আনতে এখানে ক্লিক করউক্ত ছবির লিংক দিয়ে Ok করুন, তাহলেই ছবি চলে আসবে।
• Proofread = আপনার পোষ্টটি যদি ইংরেজি হয়, তাহলে আপনি আপনার লেখার বানান পরীক্ষা করতে পারবেন এটি দিয়ে।
• Lookup = কোন শব্দের বর্ণনা জানতে চাইলে এটিতে ক্লিক করুন।
• Ul = এটি ক্লিক করলে নিচের মতো দেখাবে।
অনির্বাচিত টিউনার
• Ol = এটিতে ক্লিক করলে নিচের মতো দেখাবে।
অনির্বাচিত টিউনার
• Li = নিচের মতো করতে এই বাটনে ক্লিক করুন।
·  অনির্বাচিত টিউনার
• Code = আপনি আপনার লেখাকে নিচের মতো করতে এখানে ক্লিক করুন।
অনির্বাচিত টিউনার
আর আপনি যদি আপনার কম্পিউটার থেকে ছবি আপলোড করতে চান তাহলে এখানে ক্লিক করুন। নিদেশনা অনুসারে আপলোড করুন

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন